বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ০৯:০৪ অপরাহ্ন

পেয়ারায় থাকে প্রচুর ভিটামিন সি

পেয়ারায় থাকে প্রচুর ভিটামিন সি

স্বদেশ ডেস্ক:

আমাদের দেশে অতিপরিচিত ফল পেয়ারা। দেশের প্রায় সবখানে এ ফলটি পাওয়া যায়। পেয়ারা মূলত বর্ষাকালীন ফল। তবে বাজারে সব ঋতুতেই পাওয়া যায়। এটি একটি উচ্চ পুষ্টিমানের ফল। এতে রয়েছে ভিটামিন-এ, বি ও সি। একটি কমলার চেয়ে চার গুণ বেশি ভিটামিন-সি থাকে একটি পেয়ারায়। ভিটামিন-সি এমন একটি প্রধান অ্যান্টিঅক্সিডেন্ট, যেটি কোষকে ফ্রি রেডিক্যাল ড্যামেজ থেকে রক্ষা করে।

শুধু তা-ই নয়, ভিটামিন-সি শরীরের ত্বকে বয়ে আনে পুষ্টি। পেয়ারার ভেতরের চেয়ে বাইরের খোসায় থাকে বেশি পরিমাণে ভিটামিন-সি, যা স্কার্ভি নামক চর্মরোগসহ নানা ধরনের ত্বকের অসুখের বিরুদ্ধে কাজ করে। সর্দি, হাঁচি, কাশি দূর করতেও জুড়ি মেলা ভার পেয়ারার।

এ ছাড়া আমাদের ত্বককে ক্ষতিকর আল্ট্রাভায়োলেট রশ্মি থেকে রক্ষা করে পেয়ারার বাইরের সবুজ ত্বক। এতে আছে ক্যারোটিনয়েড নামক পুষ্টি উপাদান, যেটি ভাইরাসজনিত ইনফেকশন থেকে আমাদের রক্ষা করে। ডায়রিয়ার জীবাণুকে করে দুর্বল। পেয়ারার ভিটামিন দৃষ্টিকে করে শক্তিশালী। বিদ্যমান খনিজ উপাদান পটাসিয়াম ব্লাড প্রেশার নিয়ন্ত্রণে ভূমিকা পালন করে এবং ম্যাগনেসিয়াম শরীরের কোষের দুর্বলতা দূরীকরণে উপকার দেয়।

আমাদের ত্বকে টানটান ভাব আনয়নে কার্যকর ভূমিকা পালন করে পেয়ারা। এতে তারুণ্য বজায় থাকে দীর্ঘকাল। তবে ডায়াবেটিস রোগীদের জন্য খুব বেশি মিষ্টি পেয়ারা খাওয়া উচিত নয়। কারণ এটি ডায়াবেটিস রোগীর রক্তে চিনির মাত্রা বাড়িয়ে দিতে পারে। ডায়াবেটিসে আক্রান্ত রোগীদের কচি পেয়ারা খাওয়া ভালো। কারণ তা তাদের রক্তে চিনির মাত্রা কমাতে সহায়তা করে।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877